“How do founders build ten million and hundred million dollar businesses”-কোরাতে এই লাইনটা পড়ে এই লেখাটা দাঁড়ানো যায় কিনা ভাবলাম।
বিভিন্ন জায়গায় গুগলিং করে যাহা জানলাম তাহা হইল, নিজের আগামীকালটা যারা দেখতে পায় তারাই নাকি সামনে যেতে পারে।
কোথায় জানি দেখেছিলাম, ৬৪ ভাগ মিলিয়নেয়ার্সই সোলো, একা সব দাঁড় করিয়েছেন। বিষয়টা আসলে একা না, উদ্যোক্তারা অনেক মানুষ নিয়েই কাজ করেন। ব্যাপারটা জাহাজ চালানোর মত, ক্যাপ্টেন অনেকগুলো কাজের মানুষকে নিয়েই কাজ করে সামনে এগিয়ে যান, কিন্তু নেতৃত্ব দেন সেই ক্যাপ্টেন একাই।
কোথায় জানি দেখেছিলাম, ৬৪ ভাগ মিলিয়নেয়ার্সই সোলো, একা সব দাঁড় করিয়েছেন। বিষয়টা আসলে একা না, উদ্যোক্তারা অনেক মানুষ নিয়েই কাজ করেন। ব্যাপারটা জাহাজ চালানোর মত, ক্যাপ্টেন অনেকগুলো কাজের মানুষকে নিয়েই কাজ করে সামনে এগিয়ে যান, কিন্তু নেতৃত্ব দেন সেই ক্যাপ্টেন একাই।
আমরা অনলাইনগুলোতে তথ্যপ্রযুক্তি বিষয়ক নানান গ্ল্যামারাস উদ্যোক্তাদের অনেক গল্প পড়ি, এর বাইরে অন্য ব্যবসা-দুনিয়ার উদ্যোক্তাদেরও অনেক গল্প আছে।
কোরা থেকে সোলো-অন্ট্রাপ্রেনিউরসরা মাল্টি-মিলিয়ন ডলারের ব্যবসা কিভাবে করে তা নিয়ে কিছু পয়েন্টস পেলাম।
- সেই সোলো-অন্ট্রাপ্রেনিউর লোকগুলো দারুণ সব অ্যামেইজিং লোকজন রিক্রুট করে। যে কোন স্টার্টআপ বা ব্যবসার শুরুর দিকে দারুণ লোক রিক্রুট করা বেশ গুরুত্বপূর্ণ। গুগল কিংবা ফেসবুকের শুরুর দিকের রিক্রুটমেন্টের গল্প পড়লে সেই মাত্রা টের পাওয়া যায়।
- সেই সোলো-অন্ট্রাপ্রেনিউর লোকগুলোর অপরিচিত কিন্তু কাজের মানুষদের সঙ্গে অনেক গল্প জুড়ে দেয়ার দারুণ এক অভ্যাস থাকে।
- নিজের কোম্পানির খারাপদিনগুলোতে সেই সোলো-অন্ট্রাপ্রেনিউর লোকই নিজেকে নিজের বিপদ থেকে উদ্ধার করে নেন।
No comments:
Post a Comment