Pages

Sunday, April 1, 2018

মার্কেটিং : দ্যা হার্ট অফ বিজনেস।

হৃদপিন্ড শরীরের খুব গুরুত্বপূর্ণ অঙ্গ। এটা যতক্ষন সচল থাকে শরীরের বাকি অঙ্গ প্রত্যঙ্গ ততক্ষন ঠিকমত রক্ত সরবারহ পায় ফলে তারা সবল ও সতেজ থাকে। ঠিক তেমনি মার্কেটিং ডিপার্টমেন্টও একটা ব্যবসা প্রতিষ্ঠানের জন্যে হৃদপিন্ড সরূপ। মার্কেটিং টিম যতক্ষন পাম্প করে প্রোডাক্ট / সার্ভিসকে বিক্রি করে ব্যবসাতে অর্থ সংস্থান করতে পারবে ততক্ষনই একটা ব্যবসা সবল, সতেজ থাকবে। যথা নিয়মে গ্রোথের দিকে যাবে। কিন্তু এই মার্কেটিং ডিপার্টমেন্ট দূর্বল হলে পুরো বিজনেস সিসটেমটি এক সময় দূর্বল হতে এমনকি ব্যবসা বন্ধ হয়ে যেতেও বাধ্য।
সমস্যা হলো ক্ষুদ্র / নতুন / তরুন উদ্যোক্তারা এই হৃদপিন্ড সাদৃশ্য খুবই গুরুত্বপূর্ণ অংশটাকে সবচেয়ে বেশি অবহেলা করে। আলিশান অফিস হয়, সুন্দরী রিসিপশনিষ্ট থাকে, বিশাল মিটিং রুম, টিভি, প্রজেক্টর, লেটেস্ট কনফিগারেশনের পিসি, ল্যাপটপ, স্মার্ট ফোন, খুব হাইফাই ভিজিটিং কার্ড, ৩০০ গ্রাম ক্র্যাফট পেপারের লেটারহেড, হাইএন্ড ডেভলপার, একাউন্টেন্ট, জিএম, সিইও, সিওও, প্রতিনিয়ত অফিসে বাহারী নাস্তা, আহার ইত্যাদি ইত্যাদি সব ঠিক আছে। কিন্তু মার্কেটিং টিমে গিয়ে দেখা যায় রুগ্ন স্মরণার্থী শিবির দশা !
প্রপার মার্কেটিং ও সেলস প্ল্যান নেই। মার্কেটিং ও সেলস টিমের জন্যে পর্যাপ্ত বাজেট নেই। নেই যোগ্য লোকও ! আমরা হয়তো মনে করি, বিক্রি আর এমন কঠিন কি ?! যে কেউ পারবে। তাই যোগ্য লোকের খুব একটা দরকার নেই। শিখিয়ে পড়িয়ে নিলেই চলবে। কিন্তু এটাই মস্তবড় ভুল একটা ডিসিশন। মার্কেটিং ও সেলসের মত গুরুত্বপূর্ণ একটা বিষয়কে এভাবে অবহেলা করা আর নিজের পায়ে নিজে কুড়াল মারা সমান কথা ! বেশিরভাগ উদ্যোক্তা করছেও তাই। দিনশেষে একটা সময়ে এসে ব্যবসার গ্রোথ তো দূরের কথা ব্রেক ইভেন ধরে রাখতেই হিমসীম খেতে হচ্ছে। একটা কথা সব সময়ের জন্যে মনে রাখতে হবে – “যদি ব্যবসা না বাড়ে তাহলে ব্যবসা মরছে” ! সুতরাং এখনই সময় নড়েচড়ে বসার সচেতন হওয়ার।
বিগত কিছুদিন ধরে আমি কয়েকটা ক্ষুদ্র উদ্যোগের সাথে কিছু কাজ করছি। তাদের সাথে আমার নলেজ ও এক্সপেরিয়েন্স শেয়ার করতে গিয়ে আমি দেখলাম প্রায় প্রতিটা উদ্যোগের ক্ষেত্রে –
১) লিগ্যাল ডকুমেন্টস আপটুডেট নেই।
২) যথা নিয়মে বুক কীপিং করা হয় না। ফাইনান্সিয়াল স্টেইটমেন্ট নেই।
৩) শেষ তিন মাসের ডেটা এনালাইসিস করে তার বিজনেসের বর্তমান অবস্থা কি !? এটা কেউ এক কথায় বলতে পারলো না।
৪) ম্যানেজমেন্টের কোন পলিসি নেই। প্রায় সবাই ধূঁকে ধূঁকে চলছে।
৫) সবচেয়ে দূর্বল ডিপার্টমেন্ট হলো মার্কেটিং ও সেলস ডিপার্টমেন্ট এবং এই ডিপার্টমেন্টটা সবাই ডেভলপ করতে চায় অথচ এর জন্যে কোন বাজেট নেই।
নতুন / তরুন / ক্ষুদ্র উদ্যোক্তাদের এই বিষয়গুলোর প্রতি যথাযথ নজর দেয়া দরকার। মনে রাখতে হবে – শৃঙ্খলাই উন্নতির চাবিকাঠি। সুতরাং ব্যবসাতে সব বিষয়ে, সকল ডিপার্টমেন্টে সমান মনোযোগ, উপযোগ দিতে হবে। নিয়মমত সুশৃঙ্খলভাবে যখনকার কাজ তখনই শেষ করার অভ্যাস করতে হবে। দুই থেকে তিনটা বছর যদি কোন উদ্যোগ নিয়ম মেনে কাজ করে যেতে পারে তাহলে আমি নিশ্চয়তা দিতে পারি তাকে আর পেছনে ফিরে তাকাতে হবে না।
বিঃ দ্রঃ আমার নিজের প্রতিষ্ঠানেও নানান সমস্যা আছে। তারপরেও অন্যদের জ্ঞান দেয়া আমার একটা ব্যারাম বলতে পারেন। অন্যের সমস্যা সমাধানে হেল্প করতে পারলে ভাল লাগে। তাছাড়া ভবিষ্যতে পেশাদার হেল্পার হমু বিধায় আরো বেশি আগ্রহ পাই। যাইহোক, অভিজ্ঞতাটুকু শেয়ার করলাম। যদি কারো কাজে লাগে তো আমার জন্যে স্পেশাল দোয়া করতে ভুলবেন না যেন।

No comments:

Post a Comment

Disclaimer

Disclaimer: All the information on this website is published in good faith and for general information purpose only. Some content i...