Pages

Sunday, April 1, 2018

Bitter Story

পুরান ঢাকার লোহা-লক্কড় কোম্পানী V/s আইটি কোম্পানী

আইটি! আইটি! আইটি!
.
এমন একটা সিস্টেম নতুন প্রজন্মকে শেখানো হচ্ছে যে আইটি বিজনেস ছাড়া বাকিসব ঢেউটিন।

ফেসবুকের ব্যাঙের ছাতার মত ই-কমার্স কিংবা মুড়িমুড়কির মত পাড়ার অলিগলিতে বালছাল আইটি ট্রেনিং কোম্পানীগুলা ছাড়া দেশে আর কিছু নাই!

অথচ এখনো পর্যন্ত "মেইন স্ট্রিম বিজনেস"গুলার ধারে কাছেও যাইতে পারে নাই আইটি কোম্পানীগুলা।
.
পুরান ঢাকায় একটা লোহা-লক্কড়ের দোকান যে ইনকাম করে সেই ইনকাম আমাদের অনেক স্টার সেলিব্রেটি আইটি কোম্পানীও করে না। 

ফারাকটা হইলো পুরান ঢাকার লোহা-লক্কড় কোম্পানীর ফেসবুক পেজ নাই, আইটি কোম্পানীর আছে।

স্যাড বাট ট্রু!
-----------------------------------------------------------------------------------------------------------------------
Bitter Fact 2

আইটি সেক্টর রিলেটেড বিজনেস নিয়ে অনেক উচ্চাশা প্রকাশ করা হচ্ছে। মিলিয়ন মিলিয়ন ডলারের কোম্পানীতে নাকি ভরে যাবে দেশ। সেইটা কোন আমলে হবে বা কিভাবে হবে তা জানিনা। আর এসব যারা বলছেন তারা যদি একটা রোডম্যাপ দিতেন তাহলে সবার বুঝতে সুবিধা হতো। 

এখন পর্যন্ত আমরা যা জানি তা হচ্ছে ঢাকা স্টক এক্সচেঞ্জে বিভিন্ন সেক্টরের টোটাল লিস্টেড কোম্পানী আছে ৫৪৯টি, এর মধ্যে আইটি সেক্টরের আছে মাত্র ৬টি, অর্থাৎ ১.০৯%। 

ডিএসই'র সব কোম্পানীর সম্মিলিত মার্কেট ভ্যালু হচ্ছে ২ লাখ ৫৩ হাজার ৯০৬ কোটি টাকা। অন্যদিকে আইটি সেক্টরের কোম্পানীগুলোর টোটাল মার্কেট ভ্যালু হচ্ছে ৫৮৫ কোটি ৭৩ লাখ টাকা। 

অর্থাৎ টোটাল মার্কেট ভ্যালুর ০.২৩% হচ্ছে আইটি সেক্টরের কোম্পানীগুলোর মার্কেট ভ্যালু।
.
ডিএসই'তে লিস্টেড আইটি কোম্পানীগুলোর বেশীরভাগের ন্যাচার অব বিজনেস হচ্ছে (অর্থাৎ যেখান থেকে বেশী রেভেনিউ আসে) আমদানিকৃত কম্পিউটার হার্ডওয়ার/নেটওয়ার্কিং সামগ্রী/সরঞ্জামাদি বিক্রি, ইন্টারনেট সার্ভিস প্রোভাইড, ডোমেইন হোস্টিং, ওয়েব ডেভেলপ, আউটসোর্সিং, বিদেশী আইটি কোম্পানীর সফটওয়্যার বিক্রির এদেশীয় এজেন্ট, নেটওয়ার্কিং সার্ভিস, ট্রেনিং প্রভৃতি।
.
এই হচ্ছে আমাদের আইটি সেক্টর রিলেটেড বিজনেসের প্রেজেন্ট সিচুয়েশন।
( স্ট্যাটাসঋন -Nur Uddin ভাই)

-----------------------------------------------------------------------------------------------------------------------
Bitter Fact 3

CEO ডেজিগনেশনই সব নয়।

চাঁন্দু মিয়া নেহারী আর লুচি বিক্রি করে মাসে আয় করেন লাখ টাকার উপরে। এখানে কর্মসংস্থান করেছেন প্রায় ডজনখানেক মানুষের। সে অনেক কিছু করতে চায়নি এবং করতে যায়ওনি। নেহারী আর লুচির মধ্যেই থেকেছেন। তাই, বিহারী পল্লীর এই কানাগলিতেও রীতিমত লাইন ধরে, অপেক্ষা করে খেতে হয় তাঁর নেহারী আর লুচি। ঘটনা চক্রে আজকে একটু ফাঁকাই ছিল। টেবিল পেয়ে গেলাম। স্বাদ নিয়ে এলাম গ্র্যান্ড চাঁন্দুর নেহারী'র। রেটিং - দশে আট।
ভাল কথা, নেহারীর উচ্ছিষ্ট হাড়গোড় ! সেও কিন্তু ফেলনা নয়। প্রতিরাতে লোক এসে কেজি দরে কিনে নিয়ে যায় এই সব উচ্ছিষ্ট হাড়গোড়। :)
ফেসবুক স্ট্যাটাস, চার রঙা কার্ডের ছাপানো অক্ষরের CEO ডেজিগনেশনই সব নয়। দিনশেষে কত টাকা ইনকাম হলো, বিজনেসের গ্রোথ, ওয়েলথ কতটা এনশিউর করা গেল !? সেটাই একজন উদ্যোক্তা বা ব্যবসায়ীর একমাত্র কাম্য হওয়া উচিত।
করতে চাইলে আসলেই অনেক কিছু করার আছে। স্রেফ নগ্ন হয়ে নেমে যেতে হবে। আর নাচতে নেমে ঘোমটা টানা, ঠিক কাজ তো কখনোই নয়। 


-------------------------------------------------------------------------------------------------------------------------
Bitter Fact 4

উদ্যোক্তা কালচার: আমার একটা প্রেস্টিজ আছেনা ?

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর “কটেজ ইন্ডাস্ট্রি সার্ভে ২০১১” রিপোর্টে দেখা গেছে যে, বাংলাদেশে টোটাল ৮ লাখ ৩০হাজার কটেজ ইন্ডাস্ট্রি টাইপ বিজনেস এস্টাব্লিসমেন্ট আছে যার উদ্যোক্তাদের মধ্যে ৮৩.১% আন্ডার ম্যাট্রিক, এসএসসি/এইচএসসি পাশ ১৪.৬% এবং মাত্র ২.৩% ডিগ্রি ও তদূর্ধ্ব পাশ।
যেহেতু এখন উদ্যোক্তা কালচার সংক্রান্ত কার্যক্রম স্বয়ং বান ডেকে চলেছে তাই শিক্ষিত শ্রেনীর লোকজনও এখন বেশী বেশী উদ্যোক্তা হওয়ার জন্য প্রচেষ্টা চালাচ্ছে। কিন্তু সমস্যা একটা থেকেই যাচ্ছে। শিক্ষিতরা আগে যেহেতু পড়াশুনা করাকালিন প্রাইভেট টিউশন, নোট, সাজেশন আর গাইড বই ছাড়া চলতে পারতো না। উদ্যোক্তা হতে গিয়েও এখন তাদের এসবের প্রয়োজন দেখা দিয়েছে।
তো এই শিক্ষিত শ্রেনীর মধ্যে আগে যারা উদ্যোক্তা হতে গিয়ে কয়েকটা নাকানী চোবানি খেয়ে অবশেষে উদ্যোক্তা হওয়ার হাল ছেড়ে দিয়েছে, কিন্তু কিছুটা হলেও প্র্যাক্টিক্যাল জ্ঞান/অভিজ্ঞতা অর্জিত হয়েছে, এই সুযোগে তারা এখন আরেকটা নতুন করে উদ্যোগ নেওয়া শুরু করেছে। আর সেটা হচ্ছে নতুন উদ্যোক্তাদের জন্য বিভিন্ন নাম দিয়ে ইন্সটিটিউশন, ফাউন্ডেশন প্রভৃতি গঠন করে নতুন উদ্যোক্তাদের জন্য প্রফেশনালি মেন্টরিং এর কাজ।
সত্যি কথা বলতে কি, যদি আমিও হাল ছেড়ে দিতাম তো এই কাজটা মনে হয় আমিও শুরু করে দিতাম।
যাই হোক, নতুন উদ্যোক্তাদেরকে বিনা পয়সায় এখন একটা সাজেশন দিয়ে দেই।
ভ্রাতা সকল, স্বপ্ন অবশ্যই সাগর মহাসাগর পাড়ি দেওয়ার জন্য দেখবো। কিন্তু আগে নালা নর্দমা আর ম্যানহোল পার হইবার প্র্যাক্টিস দিয়ে সেটা শুরু করতে হয়। কেউ যদি মনে করে, “ছ্যাঃ , আমি সাগর মহাসাগর পাড়ি দেওয়ার যোগ্যতা রাখি, আমি নালা নর্দমা পার হতে যাবো কোন দুঃখে? আমার একটা প্রেস্টিজ আছেনা?”
এইটার পরিনতি কি হবে জানেন? নাকানী চোবানি খাইয়া অবশেষে নিজের উদ্যোক্তা ভাবমুর্তি ধরে রাখার জন্য অবশেষে সেই প্রফেশনাল মেন্টরিং সেন্টারের ব্যবসা শুরু করতে হবে।
(লেখক:নূর উদ্দিন |ফেইসবুক থেকে সংগৃহীত)
-------------------------------------------------------------------------------------------------------------------

Bitter Fact 5

আর কত দিন সংগ্রাম করতে হবে?

জীবন যুদ্ধ সংগ্রাম কবে শেষ তার সহজ সমাধান পেলাম আজ:

১ম প্রশ্ন : আর কত দিন সংগ্রাম করতে হবে?
উত্তর : এই তো ২ মাস....
২য় প্রশ্ন : ২ মাস পর কি সব ঠিক হয়ে যাবে?
উত্তর : ২ মাস এ না হলে আরও ২ মাস অপেক্ষা করুন।
৩য় প্রশ্ন : তারপর কি সব ঠিক হয়ে যাবে।
উত্তর : না, অভ্যাস হয়ে যাবে।
আসলে একজন উদ্যোক্তার যুদ্ধ শেষ বলে কিছু নেই। একটার পর একটা স্তর পার হতে হয় নিজেস্ব চিন্তা আর মননশীলতা দিয়ে।হাজার বাধা আসবে কিন্ত নিজের লক্ষ্যভ্রষ্ট হওয়া যাবে না।
মানুষের জয় হোক।
ধন্যবাদ #cso_summit
#বানীতে_মুনির_স্যার
(বিখ্যাত কৌতুকঅভিনেতা ভানু এর কোন এক সিনেমার ডায়গল থেকে নেওয়া)
সংগ্রহে:  #মফিক_খান    #জালালী_পীর

-------------------------------------------------------------------------------------------------------------------




No comments:

Post a Comment

Disclaimer

Disclaimer: All the information on this website is published in good faith and for general information purpose only. Some content i...