Pages

Sunday, April 1, 2018

ব্র্যান্ডিং আর মার্কেটিং কিন্তু এক জিনিস নয়

ব্র্যান্ডিং আর মার্কেটিং কিন্তু এক জিনিস নয়। হতে পারে আপনার রেস্টুরেন্টটা মার্কেট কাপাচ্ছে কিন্তু সুন্দর কোন ওয়েবসাইট, লোগো বা বিজনেস পেইজ নেই। যদি ওয়েবসাইট থেকেও থাকে হয় সেটার কোন আপডেট নেই নাহলে ডোমেইন এক্সপায়ারড। আপনার মনে হতেই পারে আমার ব্যবসা ভাল চলছে কি দরকার আমার এসবের পেছনে খরচ করার। আর যদি খরচ করিও আমি যত কম পারি তত কমে করবো। কোনভাবে হলেই তো হলো।

ব্র্যান্ডিং একটা শিল্প। আপনি যখন বিভিন্ন ইভেন্টে নিজের উদ্যোগের নামটা অন্তর্ভুক্ত করছেন মানুষের মাথায় একবার হলেও তার প্রভাব পড়ছে। আপনি যখন সামাজিক কাজগুলোতে অংশ নিচ্ছেন, পরিসংখ্যান দেখিয়ে ইনফোগ্রাফিক তৈরি করছেন, বা আপনার ব্যবসা সম্পর্কিত ব্লগ শেয়ার করছেন সেটাই পার্থক্য করে দিচ্ছে।

আপনি যদি মার্কেটিং এ গুরুত্ব দেন, আপনার গ্রাহক চাহিদা অবশ্যই বাড়বে। তবে আপনি শুধু মার্কেটিং করে সাময়িক লাভ পাবেন কিন্তু যদি মানসম্পন্ন ব্র্যান্ডিং করেন তাহলে পাবেন স্থায়ী গ্রহণযোগ্যতা এবং বিশ্বাস। আমরা প্রচুর ব্যবসা শুরু হতে দেখি, কিন্তু শেষ অবধি টিকে থাকার যুদ্ধটা দেখি না।প্রায় ৯০% টেক স্টার্টআপগুলো ভেঙে পড়ে যথাযথ যত্নের অভাবে। দুটোরই প্রয়োজন আছে। ব্যবসা শুধু শুরু করলে হবে না।পাশাপাশি সঞ্চয় করে যেতে হবে যেন ব্র্যান্ডিং আর মার্কেটিং সমান তালে চালিয়ে যাওয়া যায়।


ব্র্যান্ডিং এ মানুষের আগ্রহ কম থাকার মূল কারণ হল এটা সময়সাপেক্ষ এবং বেশিরভাগ সময়ে এখান থেকে কোন অর্থলাভ সম্ভব না। কিন্তু এর ফল অবশ্যই সুদূরপ্রসারী। এই যেমন আপনার একটা শক্তিশালী ফেসবুক পোস্ট বা লাইভ ভিডিও কিংবা একটা ফ্রি সেমিনার হয়তো আপনাকে কোন অর্থ দেবে না, কিন্তু আপনি অবশ্যই অন্যদের চেয়ে 

লেখিকা : Nishargo Nigar

No comments:

Post a Comment

Disclaimer

Disclaimer: All the information on this website is published in good faith and for general information purpose only. Some content i...