Pages

Wednesday, April 17, 2019

পণ্যের প্রাইসিং ও মার্কেট পজিশনিং

পণ্যের প্রাইসিং ও মার্কেট পজিশনিং একটি গুরুত্বপূর্ণ বিষয়। অনেক উদ্যোক্তা প্রাইসিং ও মার্কেট পজিশনিং প্রপারলী না করতে পারার কারণে সেলস বৃদ্ধি করতে পারেনা এবং মার্কেট আউট হয়ে যায়। বিস্তারিত লিখতে গেলে লেখা অনেক বড় হয়ে যাবে। তাই, প্রাইসিং ও পজিশনিং নিয়ে সংক্ষিপ্ত টিপস দেওয়ার চেষ্টা করবো।

প্রাইসিং ষ্ট্রাটেজিকে চারটি ভাগে ভাগ করা হয়েছে।

১ নং ঘরে দেখা যাচ্ছে পণ্যের প্রাইস হাই কিন্তু কোয়ালিটি নেই। এ ধরণের মার্কেট কে বলা হয় Opportunistic Market. অনেকটা সুযোগসন্ধানী ব্যবসা বলা যায়। Opportunistic Market এ সাধারণত রিপিট কাষ্টমার খুব কম থাকে। প্রতিনিয়ত নতুন কাষ্টমার থাকার কারণে পন্যের কোয়ালিটিতে নজর না দিয়ে উচ্চমূল্যের দিকে নজর দেওয়া হয়। যে যেভাবে পারে কাষ্টমারের গলা কেটে দাম রাখে। উদাহরণ স্বরুপ বলা যায়, হাই ওয়ে রেষ্টুরেন্ট, বাস টার্মিনাল, রেল ষ্টেশন, লঞ্চ/ষ্টিমারের ভেতর এমকি বাংলাদেশে জানুয়ারীতে হওয়া বানিজ্যমেলার ফুডকোর্ট গুলো Opportunistic Market এর উৎকৃষ্ট উদাহরণ।

২ নং ঘরে দেখা যাচ্ছে প্রাইস ও কোয়ালিটি দুটোই কম। এ ধরণের মার্কেট কে বলা হয় ওয়ানটাইম মার্কেট। যেসব পণ্য সাধারণত একবারই ব্যবহার করা হয় বা অল্প সময়ের জন্য ব্যবহার করা হয়। যেমন, বাচ্চাদের খেলনা, ওয়ানটাইম গ্লাস, প্লেট ইত্যাদি।

৩ নং ঘরটা বেশ গুরুত্বপূর্ণ। এখানে কোয়ালিটি হাই থাকে কিন্তু প্রাইস থাকে কম। লংটাইম ব্যাবসা করার ইচ্ছে আছে এবং লয়েল কাষ্টমার তৈরীর ইচ্ছে আছে এমন কোম্পানিগুলো সাধারণত পণ্যের কোয়ালিটি ঠিক রেখে প্রফিট মার্জিন কম রেখে সেল করে। এই মার্কেট কে বলা হয় ভ্যালু ফর মানি। যেমন, কনজ্যুমার গুডস, মোবাইলের সিম ইত্যাদি।

৪ নং ঘরটা প্রাইস ও কোয়ালিটি বোথ হাই। এটাকে বলা হয় প্রিমিয়াম মার্কেট। এ ধরণের পণ্য সর্বসাধারণের জন্য না বরং নিদ্দিষ্ট কিছু কাষ্টমারকে টার্গেট করে মার্কেট পজিশনিং করা হয়। যেমন, গুচির একটা লেডিস হ্যান্ড ব্যাগ ৬৫-৭০ হাজার টাকা প্রাইস। এটা সবাই কিনবে না বা প্রতিদিন কিনবে না কেউ। এজন্য কোয়ালিটি ঠিক রেখে প্রফিট মার্জিন এত হাই রাখা হয় যাতে মাসে ৫/১০ টা সেল হলেই একটা শো-রুম প্রফিটে থাকতে পারে।
যাই হোক, বিস্তারিত লিখলে অনেক বড় হবে তাই খুবই ছোট করে বোঝানোর চেষ্টা করলাম। এবার আপনি ঠিক করুণ আপনার পণ্য কি ধরণের। কোন ঘরের সাথে মিলে যায়। তার পর প্রাইস ঠিক করুণ এবং মার্কেট পজিশনিং পরিকল্পনা করুণ। আশা করি আপনার ব্যবসার J কার্ভ হাই হবে।

No comments:

Post a Comment

Disclaimer

Disclaimer: All the information on this website is published in good faith and for general information purpose only. Some content i...