Pages

Sunday, April 7, 2019

ব্যবসা কি তা জানতে যে বইটা পড়া জরুরী


ইনোভেটিভ বিজনেজ মডেলের উপর Alexander Osterwalder আর Yves Pigneur-এর বই Business Model Generation। বিজনেজ কিংবা স্টার্টআপ-অন্ট্রাপ্রেনিউরশিপ নিয়ে যারা আগ্রহী তাদের জন্য দারুণ একটা বই। গুডরিডস রেটিং ৪.১৬, ৪+ বলেই বোঝা যায় ২৭০ পৃষ্ঠার বইটা বেশ কাজের।  

বইটা পড়ার পরে ডিজাইন থিংকিং বিষয়টা সম্পর্ক ধারনা বেড়েছে আমার। আর বইটা নাইন বিল্ডিং ব্লকসের বিজনেজ মডেল ক্যানভাস তৈরির জন্য আলোচিত। আপনি যদি কোন কিছু শুরু করতে চান, তাহলে এই ক্যানভাসে পুরো ব্যবসাকে বসিয়ে নিন। যদি বসানোর পরে দেখেন কোন একটা ঘর খালি, তাহলে আবার নতুন করে ভাবতে হবে।

৪-৫টা ব্যবসা মডেলের কথা এই বইয়ে লেখা হয়েছে। আনবিল্ডিং মডেল, দ্য লং টেইল মডেলগুলো সম্পর্কে প্রথম জানতে পারি আমি।
ডিজাইন থিংকিং, ভিজ্যুয়াল স্টোরি টেলিং যে কতটা আনন্দের আর মজার তা নতুন করে শিখেছি।

কোন ব্যবসা শুরুর আগে, কিংবা প্রচলিত ব্যবসাকে এই মডেলে ফেলে পুরো ব্যবসাকে একটা পেইজে আনা যায়। ডানে কাস্টমার, আর বামপাশে আপনি-আপনার প্রোডাক্টস; নিচে রেভিনিউ আর খরচ।

     

যে কোন স্টার্টআপের শুরুতে এই বিজনেজ মডেলের উপর বইটা পড়া বেশ কাজ দিবে বলে মনে হয় আমার। আইটি কিংবা নন-আইটি যে কোন ব্যবসাকে কাস্টমারের কাছে নেয়ার মডেল ব্যাখ্যা, ভ্যালু তৈরি করে তা কিভাবে কাস্টমারের কাছে পৌছাবেন তাই জানতে পারবেন এই বইটা থেকে।


Post Credit

No comments:

Post a Comment

Disclaimer

Disclaimer: All the information on this website is published in good faith and for general information purpose only. Some content i...