Pages

Saturday, January 5, 2019

সারপ্রাইজ

সারপ্রাইজ

মানুষ যখন সারপ্রাইজড হয় তখনই তার ডোপামিন নিসরণ হয়। ফলে, তার মধ্যে এক বড় আবেগের সঞ্চার হয়। বেশিরভাগ ক্ষেত্রে সেটা আনন্দের। আর আনন্দিত হলেই মানুষ ভাগাভাগি, শেয়ার করতে চায়। 

কাজে, ইমোশনাল মার্কেটিং-এর একটা ভাল কৌশল হচ্ছে সারপ্রাইজ। আর এমনটা খুঁজলে অনেক উদাহরণও পাওয়া যায়। গুগলের দেশভাগ নিয়ে বিজ্ঞাপনটির শেষে এমন একটা সারপ্রাইজ থাকে। তবে, বিজ্ঞাপনটির শুরু থেকে এটি দর্শকের জন্য সারপ্রাইজ থাকে না।

কিন্তু অনেক ছোট ছোট টেকনিক খাটাইয়া লোকদের চমকিত করা যায়। একটা উদাহরণ দেই। এটি বিদেশ খেকে নেওয়া। 

ম্যাকডোনাল্ডে কোক হলো তিন সাইজ - স্মল, মিডিয়াম ও লার্জ। ওরা একদিন তিনটা সাইজের সেইম দাম করে দিয়েছে। তো, একজন লোক একটা অর্ডার দেওয়ার পর ওয়েটার বললো - আপনি ইচ্ছে করলেই লার্জ কোক নিতে পারেন। কারণ তিনটারই দাম সমান।"

অন্যদিকে, একই কাজ করেছে টাকো বেল। তবে, তাদের কাজটা অন্যরকম। কেউ যখন কোন অর্ডার দিচ্ছে তকণ ওরা জানতে চাচ্ছে কোক কোন সাইজের হবে - স্মল, মিডিয়াম, লার্জ না সারপ্রাইজ। 

অর্ডার কারী জানতে চাইলো - সারপ্রাইজটা কোন সাইজ।

"ওটা সারপ্রাইজ!!!" তড়িৎ জবাব।

নেওয়ার পর দেখা গেল সারপ্রাইজ আসলে লার্জ। 

এর ইম্প্যাক্ট সম্পর্কে আমি লিখতে চাই না। শুধু বলতে চাই সব ইমোশনাল মার্কেটিং করার জন্য বিপুল টাকা খরচ করে চৌধুরী সাহেবদের দিয়ে টিভিসি বানাতে হয় না।



No comments:

Post a Comment

Disclaimer

Disclaimer: All the information on this website is published in good faith and for general information purpose only. Some content i...