Pages

Monday, December 10, 2018

মনঃপ্রকৌশল: কার্যকর সিদ্ধান্ত নিতে ১০/১০/১০ কৌশল

শিরোনাম দেখে গণিত বিষয়ক কোন লেখা মনেই হতে পারে। ১০/১০/১০ আসলে দৈনন্দিন জীবনে আমরা যখন সমস্যায় পড়ি তখন যে সিদ্ধান্ত কার্যকর হবে তা খুঁজে দেয়। রাগ, অভিমান, দুশ্চিন্তা, দ্বিধা আর লালসা-লোভের প্রভাবে ব্যক্তি হিসেবে আমাদের মন সব সময়ই অস্থির থাকে। যে কারণে খুব সাধারণ অনেক সমস্যাতে আমরা অসহায় আর হতাশাবোধ করি। আবেগের উপর ভর করে অনেক ক্ষেত্রেই আমরা ভুল সিদ্ধান্ত, কিংবা তুলকালাম কাণ্ড বাঁধিয়ে ফেলি!
ব্লুমবার্গ বিজনেজ ম্যাগাজিনের লেখক সুজি ওয়েলশ ১০-১০-১০: অ্যা লাইফ-ট্রান্সফর্মিং আইডিয়া নামের একটি বইতে সিদ্ধান্ত গ্রহণের দারুণ একটি প্রক্রিয়া বর্ণনা করেছেন। ইস্টওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হুমায়ারা বুশরা জানান, “বাস্তব জীবনের যে কোন সমস্যার নিখুঁত ও কার্যকর সমাধান করতে ১০/১০/১০ দারুণ একটি কৌশল বলা যায়। যে কোন বয়সের মানুষ ব্যক্তিজীবন থেকে শুরু করে পেশাজীবনের বিভিন্ন সমস্যা এই কৌশলে সমাধান করা যায়। একটি সমস্যা দেখা দিলে অনেকগুলো সিদ্ধান্ত আমাদের সামনে চলে আসে, কোন সিদ্ধান্ত কতটা কার্যকর হবে তা ১০/১০/১০ কৌশলে জানা যায়।”
১০/১০/১০ কি?
মনে করুন, আপনি দেশের প্রতিষ্ঠিত জীবন ছেড়ে নতুন চাকরির জন্য বিদেশ যেতে চাচ্ছেন। যাবেন কি-যাবেন না, এই দোটানায় সিদ্ধান্ত নিতে পারছেন না। বন্ধু-বান্ধব আত্মীয়-স্বজনের সঙ্গে পরামর্শ করে অনেকগুলো সিদ্ধান্ত খুঁজে পেয়েছেন কিন্তু নিশ্চিত হতে পারছেন না কোন সিদ্ধান্তই বেশি কার্যকর। নিজেকে প্রতিটি সিদ্ধান্তের বিপরীতে তিনটি প্রশ্ন করুন। এক, ১০ মিনিট পরে আপনার নিজের কাছে কেমন মনে হবে? দুই, ১০ মাস পরে আপনার কেমন লাগবে? তিন, ১০ বছর পরে আপনার কেমন লাগবে? খেয়াল করুন, একটি সমস্যার সব সিদ্ধান্তকে মিনিট-মাস-বছর হিসেবে ভাগ করে ফেলা হচ্ছে। বর্তমান আর ভবিষ্যতকে গুরুত্ব দিয়েই এমন ভাগ করা হচ্ছে।
১০ মিনিট পরে…
সিদ্ধান্ত নিয়ে বিদেশ যেতে চাচ্ছেন, ১০ মিনিট পরে বর্তমানে অফিসে ইস্তেফা দিতে হবে, বিদেশ যাওয়ার জন্য বাকি সব ব্যবস্থা করতে হবে। আর বিদেশ যেতে না চাইলে দেশের জীবনকে আরও রঙিন ও গোছানোর পরিকল্পনা নিতে হবে আপনাকে। খেয়াল করুন, কোন সিদ্ধান্ত কতটা কার্যকর তা স্পষ্ট হয়ে যাচ্ছে আপনার কাছে। যে কোন সিদ্ধান্ত নেয়ার আগে ফলাফলটা কতটা স্পষ্ট তাই জানার চেষ্টা করুন।
১০ মাস পরে…
বিদেশ চলে গেলে ১০ মাস পরে দেশে ফেরৎ আসার জন্য মন কাঁদবে না তো? বন্ধু-বান্ধব আর আত্মীয়স্বজনদের কথা খুব বেশি মনে পড়বে না তো? আবার বিদেশ না গেলে ১০ মাস পরে বিদেশ না যাওয়ার আক্ষেপ ভর করবে না তো মনে? কোন সিদ্ধান্ত নিয়ে ফেললে সামনে কতটা দ্বিধায় পড়তে পারেন তাই জানা যাচ্ছে দ্বিতীয় প্রশ্ন থেকে।
১০ বছর পরে…
বিদেশ চলে গেলে ১০ বছর পরে আবার কি একেবারে দেশে ফিরে আসবেন? আপনার পরিবারের সবাই দেশে ফেরার জন্য আপনাকে চাপ দিবে না তো? আবার, বিদেশ না গেলে দেশে কি ভালো করতে পারবেন কিনা ১০ বছর পরে সেই সংশয় থেকে যায় কি? সংশয় কাটাতেই ১০ বছর পরে সিদ্ধান্ত কতটা কার্যকর তা ভাবার চেষ্টা করুন।
১০/১০/১০ কৌশল আপনাকে যে কোন সমস্যায় যত সিদ্ধান্ত তৈরি হবে মানসিকভাবে প্রতিটির উপসংহার স্পষ্ট দেখতে সহায়তা করে। কোন সিদ্ধান্ত কতটা প্রভাবশালী তা আপনি স্পষ্টভাবে বুঝতে পারবেন এভাবে সমস্যার সিদ্ধান্তগুলোকে ভাগ করে নিলে। আমাদের মন যেহেতু সব সময় এক অবস্থায় থাকে না, সেহেতু এমনভাবে সিদ্ধান্তের শ্রেনিকরণ আমাদের সঠিক সিদ্ধান্ত নিতে সহায়তা করে।
এবার নিজে করুন
ভাবুন তো, আপনি কোন একটি চাকরি করছেন। নতুন একটা চাকরির অফার লেটার নিতে হবে তিন দিনে মধ্যে। কি করবেন-না করবেন তা নিয়ে দ্বিধায় পড়ে গেছেন। এবার ১০/১০/১০ কৌশল খাটিয়ে সিদ্ধান্ত নিন।



No comments:

Post a Comment

Disclaimer

Disclaimer: All the information on this website is published in good faith and for general information purpose only. Some content i...