Pages

Monday, December 10, 2018

“দক্ষতা অর্জনের চেষ্টাই সব”

(To my friends at USA, this post is based on motivational words from CNE of a news channel of Bangladesh.)
(Disclaimer: আমি নানান সময় ব্যক্তিগত পরিচয়ের খাতির আলোচিত, প্রভাবশালী ব্যক্তিত্বদের সঙ্গে কথা বলি। শেখার চেষ্টা করি যতটা সম্ভব, যে কারণে আমার জ্যাক অব অল ট্রেডস বলে সুনাম লক্ষ্য করা যায়। আমি সম্প্রতি কথা বলেছিলাম যমুনা টেলিভিশনের প্রধান বার্তা সম্পাদক ফাহিম আহমেদের সঙ্গে। কমিউনিকেশন দক্ষতা নিয়ে তার সঙ্গে বেশি কথা হয়। সেই কথাবার্তার সারসংক্ষেপ আছে এই পোস্টে।)



ফাহিম আহমেদের সঙ্গে তরুণ সাংবাদিক আহমেদ রেজা। ছবিসূত্র: ফেসবুক

জাহিদ হোসাইন খান-আমার বয়স এখনো ৩০ পেরোয় নি, জীবন সফল বা ব্যর্থ বলার সময় আসে নাই। তাই একটু আগ্রহ নিয়ে জানতে চাই, জীবনে সাফল্য কিভাবে আনা যায়?
ফাহিম আহমেদ-যার যত যোগাযোগ দক্ষতা শক্ত সে তত ক্যারিয়ারে সামনে এগিয়ে যায়। এটা শুধু সাংবাদিকতা ক্যারিয়ার না যে কোনো ক্যারিয়ারের জন্যই এটা প্রযোজ্য। আমরা যাদের আইকন হিসেবে জানি তারা সবাই কিন্তু যোগাযোগে দক্ষ। দক্ষতা শিখে অর্জন করতে হয়, যা আমাদের তরুণরা তেমন চেষ্টা করে না। কিংবা চেষ্টা করার আগ্রহ দেখা যায় না, ফেসবুকে সারাক্ষণ সময় কাটালে তো হবে না!

দক্ষতা শিখে অর্জন করতে হয়, যা আমাদের তরুণরা তেমন চেষ্টা করে না।

জা হা খা-তাহলে উপায় কি?
ফা আ-আমরা যখন বিশ্ববিদ্যালয়ে পড়ি তখন বিভিন্ন জায়গায় শেখার মনন নিয়ে যেতাম, যা এখনকার তরুণদের মধ্যে দেখা যায় না। আমি ছাত্রজীবনে অনুষ্ঠানে যেয়ে নেটওয়ার্ক বাড়াতাম। আমি বিভিন্ন মনন বিকাশের জন্য বিভিন্ন সংগঠনের সঙ্গেও যুক্ত ছিলাম। নিজের দুর্বলতা কাটানোর সব চেষ্টাই করেছি আমি, চেষ্টা করে যাচ্ছি। চেষ্টা না করলে কেউ কোনদিন সামনে যাবে না। এটা তরুণরা কেন জানি বিশ্বাস করতে চায় না।
জা হা খা-আমাদের বেসিক দুর্বলতা কোথায়?
ফা আ-আমরা তো কথাই বলতে শিখি না। আমাদের পড়াশোনা-বিশ্ববিদ্যালয় কোথায় কিভাবে কথা বলতে হয়, কিভাবে আচরণ করতে হয় তা কেউ শেখায় না। আমাদের বইমুখি পড়াশোনা জীবনের অনেক কিছু শেখায় না। আমরা তো বাংলাই ভালো করে বলতে পারি না। ইংরেজি এখন আন্তর্জাতিক ভাষা, সেটায় আমাদের দখল কম। ভারতের তরুণদের দিকে তাকাও তারা কিন্তু আজ যত জায়গায় ভালো করছে তার অন্যতম কারণ হচ্ছে ইংরেজি আয়ত্ব করা। আমাদের তরুণরা যেখানে পিছিয়ে। ওরা ভুল হউক, অশুদ্ধ উচ্চারণ হউক ইংরেজি শিখছে, চর্চা করছে। চর্চার কোন বিকল্প নেই কিন্তু।
জা হা খা-দুর্বলতা কাটানোর উপায় কি?
ফা আ-শেখার কোন বিকল্প নেই। আমি আমার রিপোর্টারদের বলি নেটওয়ার্ক বাড়াতে না পারলে ভালো রিপোর্টার হওয়ার যায় না। ভালো সোর্স ডেভলপ করতে না পারলে ভালো রিপোর্টার হওয়া যায় না। অনেক রিপোর্টার শুধুমাত্র ভালো রিপোর্ট করতে পারে সোর্স তৈরির মাধ্যমে। আপনি যদি নিজে থেকে নিজের জড়তা না ভাঙ্গেন তাহলে নেটওয়ার্ক তৈরি করতে পারবেন না, নেটওয়ার্ক তৈরি করতে না পারলে সামনে এগিয়ে যাওয়া কষ্টকর কিন্তু!
আলাপন সময়: ২১ এপ্রিল, ২০১৮; স্থান: ঢাকা, বাংলাদেশ।

No comments:

Post a Comment

Disclaimer

Disclaimer: All the information on this website is published in good faith and for general information purpose only. Some content i...